বায়োডাটা


ফাইল ভর্তি বায়োডাটা আর ডিগ্রী ,
গায়ে ইস্ত্রী করা জামা প্যান্ট ।
একটার পর একটা interview ,
আর একটু একটু করে বাড়তে থাকা হতাশা ।

গরমে শরীর ভিজে চুপ চুপ,
তবুও জামার একটা বোতাম খোলা যাবে না.
এটা তো নিয়মের বাইরে ।

চারিদিকে কেবল বার্থতার অভিজ্ঞতা,
চারিদিকে কেবল করুনা আর উপদেশ ।
চাকরি পেতে গেলে বায়োডাটা ই অস্ত্র.
কিন্তু, সত্যি কি ওই বায়োডাটা তে লেখা আছে আমি কেমন !?

আমার ডিগ্রী  গুলো হয়ত আছে,
কিন্তু সেটা তো সম্পূর্ণ আমি নই  ।

আমার ভালো লাগে ....
মাটির রাস্তা, সবুজ মাঠ, বিকেলের সোনালী রোদ
এগুলো কিন্তু আমার বায়োডাটা তে নেই. 
আমার ভালো লাগে 
ঠান্ডা হাওয়ায় ঘাসের উপর বসে একা একা রাত্রের আকাশ দেখতে ।
এটাও লেখা নেই ওখানে.

আমার এই ইস্ত্রী করা জামা প্যান্টের ভেতর যে মানুষ টা আছে 
তার পুরোটা লেখা নেই ওই বায়োডাটা র ফাইলে .

ওখানে সাজানো আছে 
কেবল কিছু ডিগ্রী
ওখানে নেই আমার প্রিয় মুহূর্ত গুলো....
ওখানে নেই আমার স্বপ্নগুলো....

তবুও একটা চাকরির জন্য,
সামাজিক মর্যাদার জন্য,
এখনো ভরসা করতে হবে ওই বায়োডাটা র  উপরেই ।           

 
  

Comments

Popular posts from this blog

পৃথিবী---তোমায় ঢাকব কংক্রিটে

আমরা....................